Wed. Aug 21st, 2019

চালে পোকা ধরার সমাধান জেনে নিন

চাল অনেক দিন ঘরে রেখে দিলে পোকা ধরে যায়। মাঝে মাঝে পোকার পরিমাণ অনেক বেড়ে যায়। আবার অসবাধনতার জন্য এই পোকা ভাতের সাথে পেটেও চলে যেতে পারে। আর তা থেকে হতে পারে বিভিন্ন রোগের উদ্ভব। চাল তো একটু বেশি করেই কিনে রাখতে হয়। নিত্যদিন বাজারে গিয়ে চাল কিনে আনা নিশ্চয়ই সম্ভব নয়। একবারে বেশি চাল কেনা যেমন সাশ্রয়ী, তেমনই সুবিধাজনকও। অসুবিধা শুধু এক জায়গাতেই, চাল পুরনো হয়ে গেলে পোকা ধরার ভয় থাকে। আর এই পোকা একবার ধরলে সহজে ছাড়ানো সম্ভব হয় না। পোকা ধরা চাল রান্না করলে সংক্রমণের ভয় থাকে। কিছু সহজ নিয়ম মানলেই কিন্তু চালের এই পোকা দূর করা যায়। প্রয়োজন কেবল সংরক্ষণের ঠিক উপায় জানা। চলুন জেনে নেয়া যাক-

মুখবন্ধ পাত্রে রাখুন
চাল সব সময় একটি মুখবন্ধ পাত্রে রাখুন। ভালো হয়, প্লাস্টিক না ব্যবহার করে যদি বড় স্টিলের ড্রামে রাখতে পারেন। এতে চাল ভালো থাকে, পোকাও ধরে না।

নিমপাতা বা তেজপাতা ফেলে রাখুন
চাল রাখার সময় তাতে কয়েকটি নিমপাতা বা তেজপাতা ফেলে রাখুন। নিম ও তেজ পাতার গন্ধ চালের পোকারা সহ্য করতে পারে না। কাজেই এই উপায়ে চালে পোকা আসবে না।

চাল ফ্রিজে রেখে দিন
চালে পোকা ধরলে তা ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ফ্রিজের ঠান্ডায় পোকা মারা যায়। শুনতে কিছুটা অদ্ভুত শোনালেও চাল ফ্রিজে রাখলে পোকার হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। ৪- ৫ দিনের জন্য চাল ফ্রিজে রেখে দিন। এতে করে চালের পোকা সব মারা যাবে। শুধু চাল নয় আপনি আটা, ময়দাও ফ্রিজে রাখতে পারেন। আটা, ময়দাতে পোকা থাকলে সেটিও দূর হয়ে যাবে।

প্লাষ্টিকের ব্যাগে রাখুন
চালকে পোকার হাত থেকে রক্ষা করার আরেকটি সহজ উপায় হল প্লাষ্টিকের ব্যাগে চাল সংরক্ষণ করা। চালের পরিমাণ বেশি হলে, ফ্রিজে রাখা সম্ভব না হলে একটি বড় মুখ বন্ধ প্লাষ্টিকের ব্যাগে চাল সংরক্ষণ করতে পারেন।

কাঠের বাক্সে কখনো চাল রাখবেন না। কাঠে পোকা বৃদ্ধি পাওয়ার ভয় থাকে। ফ্রিজে ৪-৫ দিন চাল রাখার পর চাল কোনো খোলা ব্যাগ বা বক্সে রাখবেন না। কোন এয়ারটাইট কনটিনার, বা মুখ বন্ধ প্ল্যাষ্টিকের প্যাকেটে রাখবেন। এতে করে চালে পোকা ধরার সম্ভাবনা থাকবে না। এবং চাল দীর্ঘদিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন। সুত্র : ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *